মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পুনরায় বরিশাল রেঞ্জের শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ মোঃ জসিম পটুয়াখালী সদর থানা। নেত্রকোনায় জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন ১২ দাবিতে পল্লী বিদ্যুৎ পঞ্চম দিনের অনির্দিষ্টকালের কর্মবিরতি গলাচিপায় স্বামী কারাগারে, ঘরে আত্মহত্যা স্ত্রীর গলাচিপা ব্লাড ফাউন্ডেশনের নতুন সদস্য সংগ্রহে কর্মীসভা অনুষ্ঠিত গলাচিপায় ৪৮ ঘন্টার মধ্যে ৩০ ঘন্টাই উপজেলাবাসী ছিলেন অন্ধকারে উপজেলা নির্বাচনে জেলা প্রশাসকের মতবিনিময় সভা নেত্রকোনায় প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ শুরু। বাকেরগঞ্জে ভোট কারচুপির অভিযোগ, তিনটি ব্যালট পেপার উদ্ধার। বিপুল ভোটে জয়লাভ করতে যাচ্ছে।কাপ-পিরিচ মার্কা, রাজিব আহম্মদ তালুকদার।

বিচিত্র জীবনের সচিত্র প্রতিবেদন পর্ব- ৫

লেখক মনজুর আহমেদ
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
  • ৭৮ সময় দর্শন
বিচিত্র জীবনের সচিত্র প্রতিবেদন পর্ব- ৫ sadhin banglatv
লেখক মনজুর আহমেদ

পৃথিবী বড়ই অদ্ভুত। জীবন বৈচিত্র্যময়। দৈনন্দিন কর্মকান্ড আরও রহস্যজনক।
আজকের সচিত্র প্রতিবেদনে জনসংখ্যা স্ফীতি, বংশবৃদ্ধির সংক্ষিপ্ত অদ্যপান্ত। মহান স্রষ্টার রহস্য প্রতিনিয়ত উদ্ভাবনের অক্লান্ত প্রয়াস মানুষের মধ্যে বিরাজমান।

পৃথিবীর অস্তিত্ব যতদিন থাকবে মানুষের রহস্য উদঘটনের অক্লান্ত চেষ্টা অব্যাহত থাকবে। প্রথম মানব হযরত আদম (আঃ) ও বিবি হাওয়া (রঃ) থেকে সদ্য ভূমিষ্ট নবজাতক পর্যন্ত একটি সূত্রের মাধ্যমে চলমান। বায়োলজিক্যাল ব্যাপারটি জান্তে – অজান্তে জীবকূলে বিদ্যমান ও চলমান। জন্ম মৃত্যুর হার নিয়ে প্রতিনিয়ত গবেষণা অব্যাহত যার শেষ নেই।

ভৌগলিক সীমারেখা ও আবহাওয়ার তারতম্য অনুযায়ী আকার, আকৃতি, প্রকৃতি ভিন্ন রূপ পরিলক্ষিত। বর্তমানে এবং বিগত দীর্ঘ ১৬ বছরের বহুমাত্রিক সংস্কৃতি ও পৃথিবীর প্রায় সব দেশের মানুষের বসবাস যুক্তরাজ্যের লন্ডনে স্বপরিবারে বসবাস করছি। বাস্তব অভিজ্ঞতা গুলো আজকের প্রাসংগিক বিষয়ে কিঞ্চিৎ অংশিদারিত্বে অন্তর্ভুক্ত করার আপ্রাণ চেষ্টা করছি।

বাংলাদেশের প্রেক্ষাপটে একটি তুলনামূলক বিশ্লেষণ করলে সমস্ত পৃথিবীর সাম্যক ধারণা পাওয়া যাবে। ১৯৭১ সনের স্বাধীনতা উত্তর প্রাকৃতিক দুর্যোগের পর বিনামূল্যে কম্বল বিতরণ করতে গিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন সাড়ে সাত কোটি মানুষের দেশে আমি পেয়েছি চোরের খনি, কারণ সাড়ে সাত কোটি মানুষের মধ্যে তিনিও একজন ছিলেন কম্বল বিতরণ করতে গিয়ে তার কম্বলটি পাননি। অথচ কম্বলের সংখ্যা ও জনগণের সংখ্যা ৭.৫ কোটিই ছিল।

যা সরকারি এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। বঙ্গবন্ধুর একটি বাণী আজ সুপরিচিত, “সাড়ে সাত কোটি কম্বলের মধ্যে আমার কম্বল টি কোথায়?” আমার কাছে আজকে লেখার সাথে প্রাসঙ্গিক ১৯৭১ সানে বাংলাদেশের জনসংখ্যা কত ছিল? ৭.৫ কোটি সেই সংখ্যা বেড়ে কমে ২০২১ এ দাঁড়িয়েছিল ১৬,৯৩,৫৬,২৫১জন যাহা ৫০ বছরে দ্বিগণেরও বেশি হয়ে গেছে। বর্তমান বাংলাদেশের জনসংখ্যা দাঁড়িয়েছে ১৭,২৮,৫৩,২২৪ জন। তাহলে পৃথিবীর জনসংখ্যা বেড়েও দ্বিগুণ সেই একই সময়ের ব্যবধানে ২০২১ সনের পরিসংখ্যান মোতাবেক ৭৮৭,৪৯,৬৫,৮২৫ জন। বর্তমান বিশ্বে জনসংখ্যা দাঁড়িয়েছে ৮ বিলিয়ন। তাহলে আমরা বলতে পারি মৃত্যুর তুলনায় জনসংখ্যা বৃদ্ধির হার অনেক বেশি।

কোভিড ১৯ করোনা ভাইরাস চলাকালীন ও সকল বাঁধা উপেক্ষা করে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন স্বাভাবিক ভাবে, জনসংখ্যাও বৃদ্ধি পেয়েছে সাধারণ হারে।
মৌসুমী আবহাওয়ার দরুণ বাংলাদেশের নর-নারী অল্প বয়সে যৌবনপ্রাপ্ত হয় এবং জনসংখ্যা বৃদ্ধিতে সক্ষম থাকে। বিশেষ করে বিষুব রেখার অন্তর্ভুক্ত নাতিশীতোষ্ণ আবহাওয়ার দরুন জনসংখ্যা বৃদ্ধিতে বেশি সহায়ক। বর্তমানে বাংলাদেশ পৃথিবীতে ৮ম অবস্থানে রয়েছে জনসংখ্যার দিক দিয়ে, কয়েক বছর আগেও চিনে এক দম্পতি ১টি মাত্র শিশু জন্ম দানের আইন বহাল ছিল জনাধিক্যের কারনে।

বর্তমানে ২টি সন্তানের ক্ষেত্রে আইন শিথিল করা হয়েছে।
এ বিষয়ে এখন যদি সজাগ দৃষ্টি নিবন্ধন করা না হয় বাংলাদেশ তথা সারা বিশ্ব জনাধিক্যের কারণে সার্বিক ভাবে এক মহামারী দেখা দিবে।

আমার ক্ষুদ্র আলোচনায় বেশি কিছু উপস্থাপন করতে পারিনি। বিলেতে অভিবাসীর সংখ্যা নেহাত কম নয়। জনসংখ্যা বৃদ্ধির হার অভিবাসী বৃটিশ নাগরিকদেরই বেশি। ইংরেজ বৃটিশ সন্তান জন্মদানে নিরুৎসাহী বহু পূর্ব থেকেই। এখানে সারা বিশ্বের দেশ গুলোর লোকের সমাগম ঘটে। এক মানব জীব-বৈচিত্র্যের দেশ। পৃথিবীতে অন্য কোন দেশ এতো রকমারী অভিবাসী আছে বলে আমার জানা নেই।

মজার ব্যাপার হলো এখানে বৈধ-অবৈধ সকাল শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা, শিক্ষা সেবা প্রদান করা হয়ে থাকে। আমাদের সমাজে একটি প্রবাদ প্রচলিত “মুখ দিয়েছেন যিনি, আহার দিবেন তিনি” তাহলে “সৃষ্টির সেরা জীব মানুষ” হিসাবে কি করবে বা করা উচিত নাকি বসে বসে সার্কাস দেখবে নাকি আঙ্গুল চুষবে? এই প্রশ্ন রেখে বিস্তর আলোচনাকে সংক্ষিপ্ত করে আজকের বিচিত্র জীবনের সচিত্র প্রতিবেদনর ইতি টানলাম।

এই লেখকের সকল পর্বগুলো নিচে দেয়া হলো 

বিচিত্র জীবনের সচিত্র প্রতিবেদন পর্ব -১

খাঁটি সোনার বাংলার – খাঁটি সোনার মানুষ পর্ব ২

বিচিত্র জীবনের সচিত্র প্রতিবেদন, পর্ব-৩

আমাদের সকল আপডেট পেতে ভিজিট করুন ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বজুড়ে বাংলা স্বাধীন বাংলা টেলিভিশন

Facebook page  SADHIN BANGLA TV 

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পড়ুন এই বিভাগের আরও খবর

স্বত্ব © ২০২৩  sadhinbangla.tv 

Download App Sadhin Bangla TV News

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71