বুধবার, ১৫ মে ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
রাঙ্গাবালীতে শিক্ষা সনদে বানান ভুল হওয়ায় বিপাকে শিক্ষার্থী দলিল লেখক সমিতির নির্বাচন সম্পন্ন পুনরায় বরিশাল রেঞ্জের শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ মোঃ জসিম পটুয়াখালী সদর থানা। রাজশাহীতে পরিবহন থেকে চাঁদাবাজির সময় রেবের হাতে ২১ জন গ্রেপ্তার। নেত্রকোনায় জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন ১২ দাবিতে পল্লী বিদ্যুৎ পঞ্চম দিনের অনির্দিষ্টকালের কর্মবিরতি গলাচিপায় স্বামী কারাগারে, ঘরে আত্মহত্যা স্ত্রীর গলাচিপা ব্লাড ফাউন্ডেশনের নতুন সদস্য সংগ্রহে কর্মীসভা অনুষ্ঠিত গলাচিপায় ৪৮ ঘন্টার মধ্যে ৩০ ঘন্টাই উপজেলাবাসী ছিলেন অন্ধকারে উপজেলা নির্বাচনে জেলা প্রশাসকের মতবিনিময় সভা

এক শরবতে সারবে রোগ বাড়বে সৌন্দর্য

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৭ সময় দর্শন

নিজেকে ফিট আর সুস্থ রাখতে আমরা কতই কিছুই না করি। অনেকেই নিয়ম করে ডায়েট করেন। আবার অনেকেই সেটা কেরতে গিয়েও পারেন না। কারণ খাবার লোভের কাছে ডায়েট পরিকল্পনা ফল্প হয়ে যায়।শুধু কি তাই, নিজের সৌন্দর্য বাড়াতেও অনেক ফলকে বেছে নিতে হয় খাবারের তালিকায়। কিন্তু একটি ফলেই যদি সব সম্ভব হয়ে ওঠে তবে কেমন হবে?

 

পুষ্টিবিদরা বলছেন, একটি শরবতেই এমন ম্যাজিক লুকিয়ে আছে আর তা হলো মুসাম্বি লেবুর শরবত। বছরের যেকোনো সময় ভালো মানের মুসাম্বি লেবু বাজারে পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন একটি করে মুসাম্বি লেবু খান ও সুস্থ থাকুন। খেতে সুস্বাদু তো বটেই, সেই সঙ্গে ভিটামিন সি-তে পরিপূর্ণ থাকায় শরীরের নানা উপকারেও লাগে এই ফলটি। খবর আনন্দবাজার।

মুসাম্বি লেবুর অনেক উপকারিতা রয়েছে। শরীর ভালো রাখার পাশাপাশি সৌন্দর্য ধরে রাখতে এই ফলটির বিকল্প নেই। কারণ:

১. মুসাম্বি লেবুতে প্রচুর পরিমাণে ফ্লাভোনোইড থাকে। তা হজমের ক্ষমতা বাড়িয়ে তোলে। ফলে মুসাম্বি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়।

২. মুসাম্বি লেবুতে রয়েছে ফলিক অ্যাসিড, যা শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। এটি আর্থরাইটিসের মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

৩. মুসাম্বি লেবুতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখার পাশাপাশি হৃদ্‌যন্ত্রের যত্ন নেয়াসহ ক্যানসার, ডিমেনশিয়া ও স্নায়ুক্ষয়ের মতো সমস্যা দূরে রাখতে সহায়তা করে মুসাম্বি লেবু।

৪. মুসাম্বি লেবুতে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন মানবদেহের শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলে।

৫. প্রতিদিন মুসাম্বি লেবুর রস খেলে বা মুখে মাখলে  ত্বকের মৃত কোষগুলো পরিষ্কার হয়ে যায়। এতে ত্বকের জেল্লা বাড়ে।  ত্বকে কোলাজেনের মাত্রা বৃদ্ধি করে ত্বককে উজ্জ্বল আর লাবণ্যময় করে তুলতেও এই ফলটির জুড়ি নেই।

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পড়ুন এই বিভাগের আরও খবর

স্বত্ব © ২০২৩  sadhinbangla.tv 

Download App Sadhin Bangla TV News

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71